৫০ লাখ পরিবারকে ১২৫০ কোটি টাকা ঈদ উপহার | তালিকায় নাম থাকছে না যাদের

মুজিববর্ষ, রমজান মাস এবং সামনে ঈদ, এই সব মিলিয়ে সরকারের পক্ষ থেকে দেয়া হচ্ছে উপহার

Posted  118 Views updated 14 days ago
Image

বিস্তারিত...

সারা বিশ্ব এখন মহামারি করোনা নিয়ে দুশ্চিন্তার মধ্যে বসবাস করছে। থেমে গেছে অনেক দেশের অর্থনীতি। সেই সাথে সাথে বেড়েছে দারিদ্রের সংখ্যাও। কাজ-কর্ম করতে না পেরে দূর্দশায় দিন কাটাচ্ছেন নিম্নবিত্তরা।

 

চাকরি হারিয়েছেন অনেকেই। ধস নেমেছে দেশের বড় বড় কোম্পানি গুলোতেও। এমতাবস্তায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দেন  ১২৫০ কোটি টাকা ঈদ উপহার হিসেবে পৌঁছে দেয়া হবে ৫০ লাখ পরিবারের কাছে।

 

ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশবাসীর উদ্দেশে তিনি বলেন, আমাদের দেশে যারা ভাসমান মানুষ রয়েছে যেমন নির্মাণ শ্রমিক, গণপরিবহন শ্রমিক, রেস্টুরেন্ট শ্রমিক, ফেরি ওয়ালা, রেলওয়ে কুলি, মজুর, নাপিত, রিকশা, ভ্যান, গাড়ি চালক, নিম্নবিত্ত আয়ের লোক সহ বিভিন্ন পাশের লোকজন যারা দৈনন্দিন কাজ করে খেত বা কেউ চা বিক্রি করেও দিন চালাতো তাদের এই দিনগুলোতে কোনো কাজ নেই। কারণ মানুষের আনাগোনা নেই, অফিস আদালত বন্ধ। তারা শ্রম দিতে পারছে না যার ফলে তাদের দৈনন্দিন যে আয় সে আয়ের পথ বন্ধ হয়ে গিয়েছে।

 

সুতরাং তাদেরকে কিভাবে আমরা এই রমজান মাসে সাহায্য করতে পারি এই হিসেবে করে আমরা কিছু অর্থ সাশ্রয় করেছি। এবং ইতিমধ্যে এটি ব্যবস্থাও করা হয়েছে।

 

এবং আপনারা জানেন যে ৫০ লাখ মানুষকে রেশন কার্ড দিয়ে মাত্র ১০ টাকায় তারা চাল কিনতে পারে। এছাড়াও আমাদের বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্দি ভাতা, মুক্তিযোদ্ধা ভাতা সহ বিভিন্ন ভাতা আছে। সে ভাতা গুলি অব্যাহত আছে এবং আমরা সেগুলো দিচ্ছি। এবং এগুলো চালু থাকবে।

 

এই  ভাতা প্রাপ্তদের বাদ দিয়ে এবং ১০ টাকার যে রেশন কার্ড তাদের বাদ দিয়ে এবং আরো বিভিন্ন ভাবে যারা সহযোগিতা পেয়ে থাকেন তাদের বাদ দিয়ে বাকি যারা রয়ে গেছেন তাদের জন্য কিছু করা এটাই আমাদের একটা লক্ষ্য ছিল। তাদেরকেই এই উপহার দেয়া হবে।

 

তাদের জন্য আমরা যে অর্থ সংগ্রহ করতে পেরেছি তা হলো প্রায় ১২০০ কোটি টাকা। এই ১২০০ কোটি টাকা জন প্রতি ২৫০০ টাকা করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছি।

 

এই টাকা গুলো পৌঁছে দেয়ার জন্য শেখ হাসিনা বলেন, আমরা কিছু কমিটি গঠন করেছি। বেশ কয়েকবার যাচাই-বাছাই করা হয়েছে সেই কমিটি।

 

সবাই কিভাবে টাকা পাবেন সেই বিষয়ে তিনি জানান,
আমরা কারো মাধ্যমে এই টাকা দিবো না। এখন সবাই মোবাইল ব্যবহার করে। এই মোবাইলের মাধ্যমে সকলের হাতে টাকা পৌঁছে দেয়া হবে। আমরা সেই ব্যাবস্থায় নিচ্ছি যাতে করে মানুষের হাতে টাকাটা সরাসরি পৌঁছে যাই।

 

বক্তব্যের শেষে তিনি বলেছেন,
একদিকে মুজিববর্ষ আবার এখন রমজান মাস এবং সামনে ঈদ আমরা এই সব চিন্তা ভাবনা করেই এই সিদ্ধান্ত নিয়েছি।

-Bengali News


Your reaction?

0
LOL
0
LOVED
0
PURE
0
AW
0
FUNNY
0
BAD!
0
EEW
0
OMG!
1
ANGRY
0 Comments

  • ৫০ লাখ পরিবারকে ১২৫০ কোটি টাকা ঈদ উপহার | তালিকায় নাম থাকছে না যাদের
  • bengalinews