জব্দ করা হলো ৪০ টন আম এবং মেয়াদ উত্তীর্ণ খেজুর

১৩ ব্যাবসায়ীকে জরিমানা করা হয়েছে ৪৬ লাখ টাকা এবং জেল সাজা দিয়েছে র‌্যাবের ভ্রম্যমান আদালত

Posted  79 Views updated 12 days ago
Image

বিস্তারিত...

ঢাকা বাদামতলীর এক আড়তে দেখা মিলে থরে থরে সাজানো হলুদ রঙের পাকা আম। দেখে বুঝার উপায় নেই যে আমগুলোর এই রং আসলে স্বাভাবিক নয়। বরং কৃত্রিম ভাবে ওষুধ দিয়ে পাকানো হয়েছে এই আম।  আর সেই সত্যটা বুঝা যাই আমগুলো কাটার পরে। আম পেঁকে হলুদ হয়ে গেলেও আমের আঁটি এখনো সাদা রয়ে গেছে।

 

আমগুলো ফলের দোকান থেকে হকারের ভ্যানে যাই এই সব ওষুধ মেশানো আম। ভরে গেছে পুরো রাজধানী ওষুধ দিয়ে পাকানো এই সব আমে। আর এই সব আমের যোগান দাতা বাদামতলীর আড়তগুলো।

 

তাই মূল জায়গাতেই অভিযান চালিয়েছে র‌্যাব। এবং ব্যাবসায়ীরা স্বীকার করেছেন অতি লাভের আশায় পাকার আগেই এই সব কচি আম আনা হয় সাতক্ষীরা আর চাঁপাইনবাবগঞ্জ থেকে।

 

অভিযানে জব্দ করা হয় ওষুধ দিয়ে পাকানো ৪০ টন আম। সেই সাথে ১৫ মে এর আগে কোনো আম না কেনার পরামর্শ দেন কৃষি অধিদপ্তরের কর্মকর্তারা।

 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক রফিকুল ইসলাম ভূঁইয়া বলেন, সরকারি ভাবে একটা ঘোষণা দেয়া হয়। এই বছর রাজশাহীতে আম বাজারজাত করার জন্য ১৫ মে দেয়া হয়েছে। এবং সাতক্ষীরাতে ৭ মে দেয়া হয়েছে। কিন্তু এই আমগুলো আগেই চলে আসছে। আর যেহুতু এই বছর আবহাওয়া একটু ঠান্ডা আছে সেক্ষেত্রে হয়তো আর কিছুদিন পরে পরিপূর্ণ ভৱে আম পেকে যাবে।

 

কাঁচা আম কার্বাই দিয়ে পাকিয়ে বাজারজাত করার দায়ে ৩ ব্যাবসায়ীকে কারাদণ্ড দিয়েছে ভ্রম্যমান আদালত।সেই সাথে ১০ ব্যাবসায়ীকে জরিমানা করা হয় ৪১ লক্ষ্য টাকা।

 

আমরা চাই আমাদের ব্যাবসায়ীরা নিয়ম মেনে ব্যাবসা পরিচালনা করবেন। আমরা চাইনা কোনো ব্যাবসায়ীর কোনো ধরণের জেল জরিমানা হোক। আমরা চাই নৈতিকতার স্বার্থে আইন মেনে, সরকারি নির্দেশনা মেনে ব্যাবসা পরিচালনা করবেন।মানুষের যেন স্বার্থের কোনো ক্ষতি না হয় অর্থনীতির ক্ষতি না হয় উৎপাদনের কোনো ক্ষতি না হয় সেদিকে সবাইকে খেয়াল রাখতে হবে বলে মন্তব্য করেন র‌্যাবের নির্বাহী মেজিস্ট্রেড সারওয়ার আলম।


সেই সময় একই এলাকার অন্য একটি গুদামে পাওয়া যাই ৪ টন মেয়াদ উত্তীর্ণ খেজুর। সেগুলোও জব্দ করেছে র‌্যাবের ভ্রম্যমান আদালত। এই খেজুর ব্যাবসায়ীকে জরিমানা করা হয় ৫ লাখ টাকা

-Bengali News


Your reaction?

1
LOL
0
LOVED
0
PURE
0
AW
0
FUNNY
0
BAD!
0
EEW
0
OMG!
1
ANGRY
1 Comments

hmnasiruddin211
hmnasiruddin211

good job. thanks

REPLY
  • জব্দ করা হলো ৪০ টন আম এবং মেয়াদ উত্তীর্ণ খেজুর
  • bengalinews