করোনা ভাইরাসের ওষুধ রেমডেসিভির

গুরুতর করোনা আক্রান্ত রোগীকে দেওয়া হবে এই ওষুদের চিকিৎসা

Posted  251 Views updated 19 days ago
Image

করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় এন্টিভাইরাল ওষুধ রেমডেসিভির তৈরী হচ্ছে বাংলাদেশে। দেশের ৬ টি প্রতিষ্ঠানকে এই ওষুধ তৈরির অনুমোদন দিয়েছে বাংলাদেশ ওষুধ প্রশাসন অধিদপ্তর।

 

বাজারে আসছে রেমডেসিভির নামক করোনা ভাইরাসের ওষুধ। পাওয়া যেতে পারে এই মাসের মধ্যেই।
এই ওষুধটি ইউরোপ-আমেরিকাতে এর আগে ব্যবহৃত হয়েছে এবং এর কার্যকারিতা আছে বলে জানা যাই। জানা যায় রেমডেসিভি ব্যবহার করে সফলতা পেয়েছে যুক্তরাষ্ট্র। তবে এর আগে এটি ব্যবহৃত হয়েছিল "ইবোলা" এর চিকিৎসায়।

সেই দিকটি লক্ষ্য করে দেশের ৬ টি প্রতিষ্ঠানকে এই ওষুধ তৈরির অনুমোদন দিয়েছে বাংলাদেশ ওষুধ প্রশাসন অধিদপ্তর। ওষুধটি তৈরির জন্য ইতি মধ্যে অনেকেই কাঁচা জিনিস-পত্র ক্রয় করে কাজ শুরু করে দিয়েছেন। এবং কোম্পানিগুলো জানায় মে মাসের শেষ সপ্তাহে আমরা এটিকে সম্পূর্ণ করতে পারবো বলে মনে করছি।

 

যে ৬ টি প্রতিষ্ঠানকে অনুমোদন দেওয়া হয়েছে:

  • বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস
  • স্কয়ার ফার্মাসিউটিক্যালস
  • বিকন ফার্মাসিউটিক্যালস
  • এস কে এফ ফার্মাসিউটিক্যালস
  • হেলথ কেয়ার ফার্মাসিউটিক্যালস
  • পপুলার ফার্মাসিউটিক্যালস

 

ওষুধ প্রশাসন অধিদপ্তরের পরিচালক মোঃ রুহুল আমিন বলেন, আমেরিকান সরকার এটি তৈরী করার অনুমোদন দিয়েছেন। এবং তারা এটিকে আক্রান্ত রোগীদের চিকিৎসায় ব্যবহার করে সফলতা পেয়েছেন। তারা বলছে এই ওষুধে কার্যকারিতা আছে। সুতরাং তাদের এই তথ্যের ওপর ভিত্তি করে আমরা বলতে পারি যে আক্রান্ত রোগীদের চিকিৎসায় এই ওষুধটি ব্যবহার করলে আমরা ভালো একটা ফলাফল পাবো।


আমাদের দেশের ডাক্তারেরা এটি প্রয়োগ করার পর একটি ভালো প্রতিক্রিয়া জানাবেন বলে আমরা আশাবাদী। এবং তারা তাদের প্রতিক্রিয়া জানানোর আমরা পুরোপুরি ভাবে জানাতে পারবো যে এটি আমাদের দেশের রোগীর জন্য কার্যকর।

 


বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস এর তৈরিই রেমডেসিভি এই মাসেই বাজারে আসার কথা রয়েছে। অন্য কয়েকটি প্রতিষ্ঠানের কাজও শেষ পর্যায়ে বলে জানা গিয়েছে।

 

এস কে এফ ফার্মাসিউটিক্যালস এর হেড অফ রেগুলেটরি এফেয়ার্স ড. মোহাম্মদ হাসান বলেন, এস কে এফ ফার্মাসিউটিক্যালস রেমডেসিভির উৎপাদন করতেছে। এবং আমরা আশা করি ই মাসের ১৮ তারিক এর মধ্যে এটিকে আমরা বাজারে নিয়ে আসতে পারবো। ওষুধটি আমাদের দেশের জনগণের জন্য করোনা ভাইরাসের ক্ষেত্রে খুবই উপকার ও ভালো কার্যকারিতা হবে বলে মনে করেন তিনি।

 

এদিকে করোনায় আক্রান্তদের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। রেমডেসিভির নিয়ে দেশের সাধারণ জনগণ থেকে শুরু করে সরকারি এবং বিশেষজ্ঞ প্রত্যেকেই আশাবাদী।

 

-Bengali News


Your reaction?

4
LOL
0
LOVED
2
PURE
3
AW
1
FUNNY
2
BAD!
3
EEW
2
OMG!
2
ANGRY
2 Comments

hmnasiruddin211
hmnasiruddin211

will be helpful for us

REPLY
nasiruddinsir7
nasiruddinsir7

Good news, tnx

REPLY