করোনাভাইরাসের ওষুধ রেমডেসিভির উৎপাদন সম্পন্ন হয়েছে

২০ মে এর মধ্যে রেমডেসিভির আক্রান্ত রোগীদের প্রয়োগ শুরু হবে

Posted  191 Views updated 19 days ago
Image

দেশে প্রথম রেমডেসিভির উৎপাদনে গেল ওষুধ কোম্পানি এসকেএফ। করোনা মহামারী ঠেকাতে বিশ্বের বিভিন্ন দেশে রেমডেসিভির গ্রহণযোগ্যতা পায়। এই পরেই বাংলাদেশ ওষুধ প্রশাসন ৬ টি কোম্পানিকে রেমডেসিভির উৎপাদনের অনুমতি দেয়। যাদের মধ্যে প্রথম এসকেএফ রেমডেসিভির উৎপাদনে করলো।

 

করোনাভাইরাসের চিকিৎসায় কার্যকরিতার নিরিক্ষে যেকোন পর্যন্ত ওষুধকে সবচেয়ে বেশি সম্ভাবনা বলে মনে করা হচ্ছে। ২০ মে এর মধ্যে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় রেমডেসিভির এর ব্যবহার শুরু হবে।

 

জনস্বাস্থ বিশেষজ্ঞ ড. লেলিন চৌধুরী বলেন, রেমডেসিভির ওষুধটি পৃথিবীর বিভিন্ন দেশে ইতিমধ্যে ব্যবহৃত হয়েছে। এবং বাংলাদেশেও এটি উৎপাদন সম্পন্ন হয়েছে। আমরা এই ওষুধটি আশাবাদী যে করোনা মোকাবিলায় এটি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এবং আমাদের দেশের করোনা ঝুঁকি অনেকটা কমে আসবে বলে মনে করছি।

 

রেমডেসিভির ওষুধের মূল্য নিয়ে তিনি বলেন বর্তমান যে মূল্য নির্ধারণ করা হয়েছে এটি অনেক বেশি বাংলাদেশের প্রেক্ষাপটে। তবে যদি আমাদের সরকার এটার দিকে একটু নজর দেন তাহলেই এটার মূল্য অনেক তা কমিয়ে আনা সম্ভব। মানুষের দুর্যোগ বা বিপদের সময় কখনো কখনো কোনো স্বার্থ ছাড়াই তাদের পাশে দাঁড়াতে হয়। আমি চাইবো আমাদের সরকারের পক্ষ থেকে ওষুধ কোম্পানি গুলোকে এটির যে ন্যায্য মূল্য বা যেটা না নিলেই নয় এমন মূল্য নির্ধারণের জন্য তারা আবেদন করবেন।

 

ওষুধটি বাজারজাত হতে পারে ২০ মে এর মধ্যেই।

-Bengali news


Your reaction?

2
LOL
0
LOVED
0
PURE
0
AW
0
FUNNY
0
BAD!
0
EEW
0
OMG!
0
ANGRY
0 Comments

  • করোনাভাইরাসের ওষুধ রেমডেসিভির উৎপাদন সম্পন্ন হয়েছে
  • bengalinews