করোনা প্রতিরোধে আবিষ্কার হলো হারবাল, কিনছে ১৪ টি দেশ

শুরু হয়েছে সরকারি উদ্দ্যোগে ওষুধটি তৈরীর কাজ মাদাগাস্কারে

Posted  240 Views updated 18 days ago
Image

করোনার প্রতিষেধক আবিষ্কারে দিন রাত কাজ চলছে বিশ্বের সব বড় গবেষণাগারে। মহামারীর ৪ মাস পরেও সুনিদ্রিষ্ট কোন সাফল্য আসেনি। অথচ এই সময়ে পূর্ব আফ্রিকার দেশ মাদাগাস্কারের দাবি কোভিড-১৯ এর প্রতিষেধক পেয়ে গেছে তারা।

 

স্বীকৃত কোনো বৈজ্ঞানিক গবেষণা না থাকলেও এই ওষুধ নিয়ে আফ্রিকা মহাদেশে রীতিমতো হুলুস্থুল কান্ড। এই টোটকা সংগ্রহে মাদাগাস্কারে বিমান পাঠিয়েছে তানজানিয়া।
এই বিষয়ে তানজানিয়ার পররাষ্ট্রমন্ত্রী পালামাগাম্বা কাবুদি বলেন, মাদাগাস্কারকে বলবো আফ্রিকান হিসেবে তোমরা আমাদের গর্বিত করেছো। বৈশ্বিক এক মহামারীর প্রতিষেধক আবিষ্কার করেছো। যা ইউরোপ-আমেরিকার মতো দেশগুলোও পারেনি।

 

লাইবেরিয়া, যিনি, মধ্যআফ্রিকা প্রজাতন্ত্র এবং কঙ্গোর সহ আফ্রিকার ১৪ দেশ
এরই মধ্যে সংগ্রহ করেছে মাদাগাস্কারের তৈরী প্রতিষেধক।

 

আর্টিমিচিয়া আনোয়া নামের গাছের লতা-পাতা থেকে তৈরী এই হারবাল অনেক দিন ধরেই ব্যবহার হয়ে আসছে ম্যালেরিয়ার চিকিৎসায়।

 

শনিবার পর্যন্ত মাদাগাস্কারে ১৯৩ জনের করোনা ধরা পড়লেও মৃত্যু হয়নি কারো। দেশটির দাবি তাদের তৈরিকৃত প্রতিষেধকে সুস্থ হচ্ছে করোনা রোগী। বিভিন্ন দেশে রপ্তানির জন্য সরকারি উদ্দ্যোগেই উৎপাদিত হচ্ছে এই ওষুধ। মাত্র ০.৪০ ডলার দামে প্রতিষেধকে আস্থা আছে সাধারণ মানুষেরও।

 

দেশটির কয়েকজন সাধারণ নাগরিকের সাথে কথা বললে তারা মন্তব্য করে জানান, আমি বিশ্বাস করি মহামারী থেকে এটি আমাদের মুক্তি দিবে। ৬ দিন ধরে ওষুধ খাচ্ছি আর মাত্র এক দিন খেলেই আমার চিকিৎসা সম্পূর্ণ হবে।

 

ওষুধটি নিয়ে সংশয়-সমালোচনা দুটোই আছে। আমরা মানুষের জীবন বাঁচানোর লক্ষে এটি আবিষ্কার করেছি। এখন এটি মেনে নেয়া বা না নেয়ার অধিকার সবারই আছে বলে মন্তব্য করেছেন মাদাগাস্কারের পররাষ্ট্রমন্ত্রী জাকোবা তেহিন্দ্রজানা।

 

তবে মাদাগাস্কারের তৈরী এই ওষুধ ব্যবহারে নিরুৎসাহিত করেছে বিশ্ব স্বাস্থ সংস্থা। বলছে অপরীক্ষিত এই ওষুধে করোনা থেকে সুস্থ হওয়ার প্রমান নেই।

-Bengali News


Your reaction?

0
LOL
0
LOVED
0
PURE
0
AW
0
FUNNY
0
BAD!
0
EEW
0
OMG!
0
ANGRY
0 Comments

  • করোনা প্রতিরোধে আবিষ্কার হলো হারবাল, কিনছে ১৪ টি দেশ
  • bengalinews