করোনা চিকিৎসায় সুফল পেলো চট্রগ্রাম মেডিকেল

চট্রগ্রাম মেডিকেলে চিকিৎসাধীন রোগীদের মৃত্যুর সংখ্যা ১ শতাংশের নিচে নেমেছে

Posted  126 Views updated 20 days ago
Image

চট্রগ্রামে গত বৃহস্পতিবার পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মারা যাওয়া ১২ জনের মধ্যে ৮ জনেরই করোনা সংক্রমণের বিষয়টি জানা যায় তাদের মৃত্যুর পর। বাকি ৪ জনের মধ্যে ৩ জন হাসপাতালে ভর্তির পর পরই মারা যান। অন্য একজনের মৃত্যু হয় ৪ দিন চিকিৎসাধীন থাকার পর।

 

চিকিৎসকেরা বলছেন হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নেওয়া রোগীদের বেশির ভাগেরই শারীরিক অবস্থার দ্রুত উন্নতি হয়েছে। হাসপাতালটিতে পুরোপুরি সুস্থ হয়ে ছাড় পেয়েছেন ৩১ শতাংশ রোগী। সাধারণ জ্বরের ওষুধ ও এন্টিব্যাটিক এর সঙ্গে মেলেৰিয়া চিকিৎসায় ব্যবহৃত হাইড্রক্সিক্লোরোকুইন প্রয়োগে অনেক রোগী সুস্থ হয়ে ওঠছেন।

 

চট্রগ্রাম হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট (মেডিসিন ) ড. আব্দুর রব জানান, হাইড্রক্সিক্লোরোকুইন যেটা মেলেৰিয়া ওষুধ এই ট্র্যাক তা আমরা এমনো সিস্টেমটাকে বস্ট্রাপ করা অর্থাৎ কোনো ডিশদেকুরেটেড এমন সিস্টেম যেন না হয় এবং সিভিরেটি ও আরডিএস প্রিপেন করে এই জন্য হাইড্রক্সিক্লোরোকুইন ভালো কাজ করছে। এবং আমরা আশামূলক ফলাফল পাচ্ছি এটি থেকে।

 

এই বিষয় নিয়ে স্বাস্থ বিশেষজ্ঞরা বলছেন বাংলাদেশে হাইড্রক্সিক্লোরোকুইন প্রয়োগের মাত্রা গ্রহণ যোগ্য। তবুও উচ্চ রক্তচাপ লিভারের অসুস্থাসহ বিভিন্ন ক্ষেত্রে এটাই ক্ষতিকর প্রতিক্রিয়া তৈরী করতে পারে। তাই  চিকিৎসকদের এই বিষয়ে সচেতন থাকতে হবে।
হাইড্রক্সিক্লোরোকুইনের সাইটিফেক্ট হলো যাদের হার্টে সমস্যা আছে, যাদের রক্তচাপ আছে এবং যাদের লিভারে কিছু সমস্যা আছে তাদের জন্য। সুতরাং যারা এই ওষুধটি করোনা ভাইরাসের ক্ষেত্রে প্রয়োগ করতে চান তারা অবশ্যই হাইড্রক্সিক্লোরোকুইনের ইতিহাস ও সব কিছু বিবেচনা করবেন বলে জানিয়েছেন চট্রগ্রাম মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর।

 

চট্রগ্রামে করোনা আক্রান্ত হয়ে এই পর্যন্ত ছাড় পেয়েছেন ৪১ জন। হাসপাতালের আইসল্যুশন ওয়ার্ডে আছেন ৭২ জন।

-Bengali News


Your reaction?

1
LOL
0
LOVED
0
PURE
0
AW
0
FUNNY
0
BAD!
0
EEW
0
OMG!
0
ANGRY
1 Comments

nasiruddinsir7
nasiruddinsir7

wow

REPLY
  • করোনা চিকিৎসায় সুফল পেলো চট্রগ্রাম মেডিকেল
  • bengalinews