এন-৯৫ মাস্ক তৈরী হচ্ছে বাংলাদেশে

মান যাচাইয়ে সব পরীক্ষায় উত্তীন্ন হলে বাজারে আসার অনুমোদন দেওয়া হবে

Posted  159 Views updated 20 days ago
Image

এন-৯৫ মাস্ক। বিশেষজ্ঞরা বলছেন এই মাস্ক দিয়ে ৯৫ শতাংশ জীবাণু প্রতিরোধ করা সম্ভব। যুক্তরাষ্ট্রে যে মাস্কের নাম এন-৯৫ চিনে একই মাস্কের নাম কেএন-৯৫। এবং ইউরোপ, জাপান ও কোরিয়াতে এফএফ-৩২, বিএস-৯৫ ও কে-৯৫ নামে। বাংলাদেশে যেকোন পর্যন্ত সব মাস্কই আমদানি করা হয়েছে।


তবে এখন সেই মাস্কই তৈরী করা শুরু করেছে বাংলাদেশের জেএমআই গ্রুপ। যৌথ বিনিয়োগে আছে চীনা পোশাক প্রস্তুতকারী প্রতিষ্টান লিজ ফ্যাশন। আন্তর্জাতিক গাইডলাইন মেনে কেএন-৯৫ মানের মাস্ক উৎপাদন করছে বলে দাবি জেএমআই গ্রুপের।

 

মানের দিক থেকে আমরা কোনো ছাড় দিচ্ছি না। ৫ ইস্তরের সুরক্ষা থাকা এই মাস্কে থাকছে ৩ ইস্তরে সর্বাধুনিক প্রযুক্তি এন্টার পেপার। এই কারখানায় দিনে অন্তত ৪০ হাজার পিচ্ মাস্ক উৎপাদন সম্ভব। তবে আমরা অপেক্ষা করছি টেস্ট রিপোর্টের জন্য বলে জানায় লিজ ফ্যাশন।

 

চীনের কেএন-৯৫ মাস্কটি বাজারে যেকোন বিক্রি হচ্ছে ৩০০ টাকা দরে। টিক একই মানের মাস্ক তৈরী করছে জেএমআই। প্রতিষ্ঠানের কর্মকর্তাদের দাবি এধরণের একটি মাস্ক তৈরী করতে তাদের খরচ হবে মাত্র ১৫০ টাকা।

 

দেশে উৎপাদিত মাস্ক ও পিপিই এর ম্যান পরীক্ষার জন্য ৫ টি বেসরকারি পরীক্ষাগারকে দায়িত্ব দিয়েছে ওষুধ প্রশাসন অধিদপ্তর। তবে এই সব প্রতিষ্টান  দেশে উৎপাদিত মাস্ক কেএন-৯৫ মানের কিনা তা প্রমানে যথেষ্ট নয়। তাই বাজারজাত করার আগে আন্তর্জাতিক স্বীকৃতি পেতে হবে।

 

মান যাচাইয়ে সব পরীক্ষায় উত্তীন্ন হলে বাজারে আসার অনুমোদন দেওয়া হবে বলে জানান ওষুধ প্রশাসন অধিদপ্তরের পরিচালক ও মুখপাত্র রুহুল আমিন। তিনি আরো বলেন, ম্যান যাচাইয়ের জন্য যে খরচ হবে তা মাস্ক উৎপাদনকারী প্রতিষ্ঠানকেই দিতে হবে।

-Bengali News


Your reaction?

1
LOL
0
LOVED
0
PURE
0
AW
0
FUNNY
0
BAD!
0
EEW
0
OMG!
0
ANGRY
0 Comments

  • এন-৯৫ মাস্ক তৈরী হচ্ছে বাংলাদেশে
  • bengalinews